৫ই মে, ২০১৯ ইং, রবিবার, ২২শে বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ



দক্ষিণ কোরিয়ায় আগামী কাল সোমবার থেকে রোজা শুরু


প্রকাশিত :০৫.০৫.২০১৯, ৫:৩৩ অপরাহ্ণ

দক্ষিণ কোরিয়ায় আগামী কাল সোমবার থেকে রোজা শুরু

দক্ষিণ কোরিয়ায় আগামী কাল সোমবার থেকে শুরু হচ্ছে সিয়াম সাধনার মাস মাহে রমজান। দক্ষিণ কোরিয়াতে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে, আগামীকাল থেকে শুরু হচ্ছে আত্মশুদ্ধি,সংযম ও সিয়াম সাধনার মাস মাহে রমজান।

বিশ্বের অন্যান্য দেশের মত দক্ষিণ কোরিয়াতে অবস্থানরত মুসলিমরা রমজান মাসটা সিয়াম সাধনার মধ্য দিয়ে রমজানের পবিত্রতা রক্ষা করে সংযমী জীবনযাপন করবেন।

সিউল কেন্দ্রীয় মসজিদ( কোরিয়া মুসলিম ফেডারেশন) আজ সন্ধ্যায় উক্ত ঘোষণা জানিয়েছে, আজকে রবিবার রাতে তারাবীর নামাজ এবং সোমবার ভোর রাতে সেহেরি খাওয়ার মধ্যদিয়ে শুরু হবে পবিত্র মাহে রমজানের আনুষ্ঠানিকতা। মূলতঃ দক্ষিণ কোরিয়া মালয়েশিয়ার সময় অনুযায়ী রোজা পালন করে থাকে। প্রথম রোজার সেহেরীর শেষ সময়ঃ ৩.৫৩ পর্যন্ত।
আগামীকাল ইফতারের সময়ঃ ৭.২৭।

বাংলাদেশের মত কোরিয়াতে রমজানের আমেজ দেখা না গেলেও বাংলাদেশি এবং অন্যান্য মুসলিমরা রোজা পালন করে থাকে। বাংলাদেশি প্রবাসীরা বাসায় কিংবা মসজিদে পারিবারিক এবং সামাজিক পরিসরে দেশীয় খাবার দিয়ে সেহেরী এবং ইফতার করে থাকেন। কর্মদিবসে ছোলা, মুড়ি, বেগুনি, পেঁয়াজু, জিলাপি, হালিম, খেজুরসহ দেশীয় সংস্কৃতির মত রকমারি খাবারের আয়োজন সম্ভব না হলেও ছুটির দিনগুলোতেই এই ধরণের আয়োজন হয়।

ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের অন্যতম ‘রোজা’ মুসলমানদের আত্মশুদ্ধির অন্যতম উপায়। ধর্মপ্রাণ মুসলমানরা এ মাসে ফজরের নামাজের আগে ভোররাতে সেহরি খেয়ে পরদিন সূর্যাস্ত পর্যন্ত কোনো ধরনের খাদ্য-পানীয় গ্রহণ থেকে বিরত থেকে মহান আল্লাহর প্রতি আনুগত্য প্রকাশ করেন। বিশ্বের মুসলমানরা রমজান মাসটা উৎসব আর ইবাদতেব মধ্য দিয়ে কাটাতে চেষ্টা করেন। সিয়াম সাধনায় রোজার পবিত্রতা রক্ষা করে সংযমী জীবন যাপনে ব্রত হয়ে বিশ্বের সকল মুসলমান পবিত্র এই মাসটি অতিক্রম করবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon