১৫ই এপ্রিল, ২০১৯ ইং, সোমবার, ২রা বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ



চালু হলো এনআইডি সেবা


প্রকাশিত :২৪.০১.২০১৯, ৪:১৪ পূর্বাহ্ণ

চালু হলো এনআইডি সেবা

  
জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত সব সেবা পুনরায় চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। সার্ভারে কিছু সমস্যা দেখা দেওয়ায় ১২ দিন বন্ধ ছিল এ জনগুরুত্বপূর্ণ কার্যক্রম।

এ বিষয়ে ইসির যুগ্ম-সচিব (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান পরিবর্তন ডটকমকে জানান, সার্ভারের আপগ্রেশনের কাজ করায় কয়েকদিন এ সেবা বন্ধ ছিল। মঙ্গলবার থেকে এ সেবা আবার চালু করা হয়েছে। সার্ভার সংক্রান্ত কোনো সমস্যা নেই। সার্ভার এখন পুরোপুরি ঠিক আছে।

জানা যায়, সার্ভার সংক্রান্ত জটিলতার কারণে গত ১০ থেকে ২১ জানুয়ারি পর্যন্ত এনআইডি সংক্রান্ত যাবতীয় সেবা বন্ধ রাখে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। ২১ জানুয়ারি ‘বন্ধ এনআইডি সেবা, জানানোর প্রয়োজনও মনে করেনি ইসি’ শিরোনামে সংবাদ প্রকাশ করে পরিবর্তন ডটকম। এর পরদিন থেকেই পুনরায় চালু হয় জনগুরুত্বপূর্ণ এ সেবাটি।

ইসি সূত্র জানায়, সারা দেশে প্রতিদিন গড়ে ৫ হাজার মানুষ এনআইডি সেবা নিয়ে থাকেন। গত ১০ জানুয়ারি সার্ভারের কাজ চলছে উল্লেখ করে সেবা কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেয়া হয় ইসির ইন্টারনাল ওয়েবসাইটে। তবে সেখানেও কবে থেকে এ-সংক্রান্ত কার্যক্রম চালু হবে তা উল্লেখ নেই। আর সাধারণ জনগণ এ সংক্রান্ত কোনো সংবাদ না পাওয়ার কারণে ইসির বিভিন্ন অফিসে যাওয়ার পর বিষয়টি জানতে পারে। এছাড়া বিভিন্ন তথ্য জানার জন্য কমিশনের হেল্পলাইন ১০৫ এ ফোন করলে ভালোভাবে সেবা পাওয়া যায় না বলেও অভিযোগ করেন অনেকেই।

এনআইডি সেবা বন্ধের বিষয়ে সোমবার ইসির যুগ্ম-সচিব ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. আবদুল বাতেন বলেন, প্রায় ১০৩টি কোম্পানির মধ্যে ডেলকো কোম্পানি আছে, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং সরকারি অন্যান্য প্রতিষ্ঠানও আছে। এসব সেবা চালু রাখতে আমরা সক্ষম হয়েছি।’

তিনি জানিয়েছিলেন, শুধুমাত্র নতুন ভোটার হওয়া, বায়োমেট্রিক এটি এখনো আমরা আপ করতে পারিনি। আর আমাদের মাঠপর্যায়ে উপজেলা বা থানা যে সার্ভিসটি আছে এটি আমরা আপ করতে পারিনি। আমাদের টেকনিক্যাল টিম যেটি জানিয়েছে মঙ্গলবারের মধ্যে এটি আপ করা সম্ভব হবে বলে আশা করা যায়। আর এটি হলে আগের মতোই সব সার্ভিস পাওয়া যাবে।

আমরা আরেকটি প্রজেক্ট নেয়ার কথা ভাবছি। যেটাতে ডেটার জন্য স্পেস বাড়ানো হবে এবং আমাদের যে সার্ভিসগুলো আছে সেগুলো আপডেট করা হবে। ওখানে সার্ভার কেনার এবং আপডেটের বিষয়ও আছে। এটি সম্পন্ন হলে আমরা আরও অনেক বেশি নিরবিচ্ছিন্ন সার্ভিস দিতে পারব বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

২০০৮ সালে প্রথম ছবিযুক্ত ভোটার তালিকা প্রকাশ শুরু হয়। প্রথম থেকে এনআইডি সংশোধন বা হারানো সেবা বিনামূল্যে দেয়া হলেও ২০১৫ সালের ১ সেপ্টেম্বর থেকে ফি নেওয়া শুরু করে কমিশন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon