১লা ডিসেম্বর, ২০১৮ ইং, শনিবার, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ



দক্ষিণ কোরিয়াতে EPS সিস্টেমের মাধ্যমে সরকারি ভাবে কম খরচে যাওয়ার কিছু তথ্য


প্রকাশিত :০৬.১০.২০১৮, ৩:৩০ অপরাহ্ণ

যারা ইপিএস সিস্টেমের মাধ্যমে কম খরচে সরকারি ভাবে দক্ষিণ কোরিয়া যেতে চান তাদের জন্য।

আবেদন করতে যেসব প্রাথমিক যোগ্যতা থাকতে হবে তা নিম্নে দেওয়া হলঃ
#বয়স হতে হবে ১৮ থেকে ৩৯ বছর।
#মেশিন রিডেবল পাসপোর্ট থাকতে হবে।
#কখনো কোন অপরাধে সাজাপ্রাপ্ত হলে আবেদন গ্রহণযোগ্য হবেনা।
#কোরিয়া থেকে যাদেরকে ফেরত পাঠানো হয়েছে বা অবৈধভাবে ছিলেন তাদের আবেদন গ্রহণযোগ্য নয়।

উপরোক্ত যোগ্যতা থাকলে আপনি আবেদন করার সুযোগ পাবেন। ইন্টারনেটে আবেদনের পর আপনার প্রথম পরীক্ষা হল লটারী। লটারীতে আপনি ভাগ্যবান বলে বিবেচিত হলে
বা লটারীতে নির্বাচিত হওয়ার পর চুড়ান্ত রেজিস্ট্রেশন সম্পন্ন হলে আপনাকে বোয়েসেলের দেওয়া নির্ধারিত সময়ানুযায়ী কোরিয়ান ভাষার পরীক্ষা দিতে হবে।
ইপিএসে পাশ করলেই কোরিয়া যাওয়া নিশ্চিত নয়। এই কথাটা ভালভাবে মনে রাখতে হবে। ইপিএস-টপিক পরীক্ষায় পাস করলে চাকরির জন্য আবেদন করতে পারবেন। বোয়েসেল আবেদনের জন্য যাবতীয় কাজ সম্পন্ন করে দিবে। এক্ষেত্রে বোয়েসেলের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রাখতে হবে এবং তাদের নির্দেশনা মেনে চলতে হবে। চাকরির আবেদনের পর নাম জব রোস্টার তালিকায় অন্তর্ভূক্ত করা হবে। রোস্টার তালিকায় অন্তর্ভূক্ত হওয়ার পর যেকোন সময় চাকরির ডাক আসতে পারে।

এইচআরডি’র তালিকাভুক্ত কোম্পানীগুলো রোস্টার তালিকা থেকে বিদেশী শ্রমিক পছন্দ করে। রোস্টার তালিকায় প্রয়োজনের চেয়ে বেশি সংখ্যক প্রার্থী থাকে বলে অনেক সময় অনেকেই বাদ পড়ে যেতে পারেন বা নিয়োগ পেতে দেরী হতে পারে। কোন কোম্পানী যখন বিদেশী শ্রমিকের চাহিদাপত্র দেয় তখন জব রোস্টার তালিকা থেকে তিনগুন শ্রমিকের তালিকা দেওয়া হয়। ঐ তালিকা থেকে যেসব শ্রমিককে নির্বাচন করা হয় তাদের জন্য এমপ্লয়মেন্ট পারমিট ইস্যু করা হয়। কোন কোম্পানী যদি আপনাকে পছন্দ করে তবে নিয়োগপত্র আপনার কাছে পাঠাবে যা আপনি পুরণ করে বোয়েসেলের মাধ্যমে পাঠিয়ে দিবেন। উক্ত নিয়োগপত্রে আপনার চুক্তির বিস্তারিত থাকবে(বেতনভাতা, কর্মস্থল, ছুটি, ডিউটি-টাইম, চুক্তির মেয়াদ ইত্যাদি)।

তাছাড়া কোরিয়ান ভাষা শেখানো সেন্টার গুলোতে যোগাযোগ করলেও যাবতীয় তথ্য পাবেন।

ইপিএসের জন্য প্রয়োজনীয় তথ্য সমূহের ওয়েবসাইট:
– www.eps.go.kr/ph/index.html
– www.boesl.org.bd



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon