২রা ডিসেম্বর, ২০১৮ ইং, রবিবার, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ



ভারতকে ২২৩ রানের লক্ষ্য ছুঁড়ে দিল বাংলাদেশ


প্রকাশিত :২৮.০৯.২০১৮, ৯:১৮ অপরাহ্ণ

ভারতকে ২২৩ রানের লক্ষ্য ছুঁড়ে দিল বাংলাদেশ

দুবাইয়ে এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে ভারতকে ২২৩ রানের মামুলী লক্ষ্য ছুঁড়ে দিয়েছে বাংলাদেশ। লিটন দাসের মারকুটে ব্যাটিংয়ের পরও ৪৮.২ ওভারে ওভারে সবগুলো উইকেট হারিয়ে ২২২ রান সংগ্রহ করে মাশরাফি বিন মুর্তজার দল।

টস হেরে ব্যাট করতে নেমে এদিন দুর্দান্ত শুরু পায় বাংলাদেশ। প্রথমবারের মত ব্যাটিং উদ্বোধন করতে নামা মেহেদী হাসান মিরাজকে নিয়ে দেখেশুনে খেলতে থাকেন নিয়মিত ওপেনার লিটন দাস। মিরাজের একপ্রান্ত আগলে রেখে খেলার বিপরীতে মারকুটে ব্যাট চালাচ্ছিলেন লিটন। তারই ধারাবাহিকতায় মাত্র ৩৩ বলে তুলে নেন অর্ধ-শতক। ভারতীয় বোলারদের ধৈর্যের পরীক্ষা নিয়ে দুজনে গড়েন শতরানের জুটি।

শতকের মাধ্যমে লিটনের ‘ঝড়’

তবে দলীয় ১২০ রানের মাথায় ভারতের বিপক্ষে টাইগারদের দ্বিতীয় শতরানের উদ্বোধনী জুটিটি ভাঙে। কেদার যাদবের বলে আম্বাতি রায়ুডুর বলে তালুবন্দী হলে থামে মিরাজের ইনিংস। সাজঘরে ফেরার আগে তিনটি চারের সহায়তায় ৫৯ বলে করেন ৩২ রান।

তবে মিরাজের বিদায় দলের জন্য বয়ে আনে অমঙ্গল। উদ্বোধনী জুটি ভালো করলেও টপ অর্ডার তাসের ঘরের মত ভেঙে পড়ে এবারও। ১২ বলে ২ রান করা ইমরুল কায়েস যুযবেন্দ্র চাহালের বলে এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। এরপর কিছুক্ষণের মধ্যেই কেদারের বলে মুশফিকুর রহিম (৫), যুযবেন্দ্র চাহাল ও রবীন্দ্র জাদেজার প্রচেষ্টায় রান আউট হয়ে মোহাম্মদ মিঠুন (২) এবং কূলদীপ যাদবের বলে মাহমুদউল্লাহ রিয়াদ (৪) সাজঘরে ফিরলে ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ।

অবশ্য সপ্তম ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসা সৌম্য সরকারকে নিয়ে রানের চাকার গতি বাড়ানোর চেষ্টা করছিলেন লিটন। তবে ব্যক্তিগত ১২১ ও দলীয় ১৮৮ রানের মাথায় তৃতীয় আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে কূলদীপের বলে মহেন্দ্র সিং ধোনির স্ট্যাম্পিংয়ের শিকার হন তিনি। তার ১১৭ বলের ইনিংসে ছিল বারোটি চার ও দুটি ছক্কা।

লিটনের বিদায়ের পর ইনিংসে বলার মত চেষ্টা ছিল কেবল সৌম্যর। নবম ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরার আগে ৪৫ বলের মোকাবেলায় ৩৩ রান করেন তিনি। শেষদিকে আর কেউ মাথা তুলে দাঁড়াতে না পারায় ৪৮.২ ওভারে অলআউট হওয়ার আগে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২২২ রান।

ভারতের পক্ষে কূলদীপ তিনটি এবং কেদার দুটি উইকেট শিকার করেন। চাহাল ও বুমরাহ শিকার করেন একটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ২২২/১০ (৪৮.২ ওভার)

লিটন ১২১, সৌম্য ৩৩, মিরাজ ৩২

কূলদীপ ৪৫/৩, কেদার ৪১/২



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon