২রা ডিসেম্বর, ২০১৮ ইং, রবিবার, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ



দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশি সকলের জন্য গুরুত্বপূর্ণ পোস্ট: মিজান জাহিদ


প্রকাশিত :২৮.০৯.২০১৮, ৯:০১ অপরাহ্ণ

☆☆দক্ষিণ-কোরিয়া-প্রবাসী-বাংলাদেশি-সকলের-জন্য- গুরুত্বপূর্ণ-পোস্ট☆☆

#আইনবিষয়ক#.

আপনারা নিশ্চয়ই অনেকেই অবগত আছেন দক্ষিণ কোরিয়ার সিভিল প্রশাসন ২০১৮ সালের সিভিল আইনে বেশ কিছু পরিবর্তন করেছে যার অর্ধেক অংশ অলরেডী বছরের প্রথম থেকে কার্যকর হয়ে গেছে সেপ্টেম্বরের মধ্যে, দ্বিতীয় অর্ধেক অংশ কার্যকর হতে যাচ্ছে পহেলা অক্টোবর থেকে।।

আমি এই আইন কাঠামো গুলো সম্পর্কে জানতে পারলাম 경찰서 서장 (Chief of police station.) আমার পার্শ্ববর্তী থানার প্রধান থেকে।। পরে ইন্টারনেট সার্চ করে সত্যতা যাচাই করে নিশ্চিত হয়েছি।।

কিছু আইনের ধারা এবং জরিমানার বিধান সম্পর্কে বাংলায় অনুবাদ করে নিম্নে উল্লেখ করলাম ।।

♦10월부터 고속도로 진입
안전벨트 미착용자 CCTV로
자동촬영, 과태료 부과 3만원,
진출입 모두 미착용시 6만원.

♦ অক্টোবর থেকে হাইওয়েতে গাড়ি চলাচলে নিরাপত্তা বেল্ট (seatbelt) না বাধলে অটোমেটিক সিসিটিভির ধারনকৃত ভিডিওর মাধ্যমে জরিমানা ধার্য করা হবে এক্ষেত্রে জরিমানার বিধান রাখা হয়েছে 30,000 উয়ন ।।
প্রবেশ পথ কিংবা ফিরে আসার পথ যদি একই হয় সে ক্ষেত্রে জরিমানা বিধান রাখা হয়েছে 60,000 উয়ন।। যদি আপনি একই রাস্তায় আসা যাওয়া করে থাকেন ।।

♦10월부터 음주운전,
안전벨트 미착용, 불법주정차,
신호등(깜빡이) 미작동자
집중단속, 과태료 부과.

♦ অক্টোবর থেকে, মাদকাসক্ত বা নেশাগ্রস্থ অবস্থায় গাড়ি চালানো এবং নিরাপত্তা মূলক seatbelt ব্যবহার না করা, অবৈধভাবে পার্কিং করা,
ট্রাফিক সিগন্যাল অমান্য, ( REVERSE LIGHT) বা এন্ডিকাটার লাইট ব্যবহার না করলে, ভুলবশত বা মনোযোগের অভাবে অমান্য করলেও, জরিমানা আরোপিত হবে অনুরূপ ভাবে ।।।

♦치아 스케일링 의료보험
적용(2년 1회 1만원)
(10월~).

♦ দাঁত স্কেলিং মেডিকেল বীমায় ছাড় পাওয়া যাবে. (10,000 উয়ন দুই বছরে একবার)। যাহা অতীতে ছিলো না ।।
(অক্টোবর ~) থেকে কার্যকর হবে।

♦임신 12주 이내, 임신기간
36주 이후 하루 2시간 근로
시간 단축제 시행.

♦ গর্ভাবস্থার সময়,গর্ভাবস্থার ১২ সপ্তাহের মধ্যে অথবা ৩৬ সপ্তাহ পর প্রতিদিন কর্মক্ষেত্রে ২ ঘন্টা করে
কমানো হবে অর্থাৎ দৈনিক কর্ম ঘন্টা ৮ ঘন্টার স্থলে ৬ ঘন্টা।

☆ 돼지 및 돼지고기 이력제
도입 (12월~).

☆ শুকর এবং শুয়োরের ইতিহাসের বিস্তারিত সম্পর্কে যেমন অন্যান্য মাংস, গরু , খাসি মুরগির মাংস বিক্রি করার সময় দেখবেন কোন দেশ থেকে আমদানি করা হলো শুধু এটাই লিখা থাকতো কিন্তু আগামীতে কোন এলাকা থেকে বিশেষ করে কোরিয়ার ভিতর কোন এরিয়া থেকে এটা এসেছে সে সম্পর্কে বিস্তারিত ওই মাংসের গায়ে লেখা থাকতে হবে যা(ডিসেম্বর ~)। থেকে কার্যকর হবে।

♦도서 정가제 실시 (11월~).

♦ আগামীতে বইয়ের মূল্য সিস্টেমে ও পরিবর্তন আসতেছে (নভেম্বর ~) থেকে। যেমন বইয়ের গায়ে লিখা মূল্য লাইব্রেরীতে বিক্রি হতো এবং ইন্টারনেটে বিক্রি হতো আরও একটু কম দামে সেটা আর থাকবে না ইন্টারনেট এবং লাইব্রেরি যেখান থেকেই আপনি কিনুন এক মূল্যে কিনতে পারবেন সেটা কার্যকর হবে নভেম্বর থেকে।।

🔹아동학대치사:무기 또는
5년 이상 징역.

🔹কোন ব্যক্তি যদি অপ্রাপ্তবয়স্ক বাচ্চাকে প্রতিদিন মারধর করেন তাহলে ওই ব্যক্তিকে 5 বছরের উপরে কারাদণ্ড দেওয়ার বিধান রাখা হয়েছে।।

🔹아동학대로 다치게하면 :
3년이상 징역.

🔹 আপনি আপনার অপ্রাপ্তবয়স্ক বাচ্চাকে আঘাত করলেন যদি ওই আঘাতপ্রাপ্ত অবস্থায় বা ঐ আঘাতজনিত কারণে হসপিটালে তাকে ভর্তি থাকতে হয় সে ক্ষেত্রে আপনাকে তিন বছরের উপরে কারাদণ্ড দেওয়া হতে পারে।।

♦사이버 테러 범죄신고
포상금제 시행.

♦ আপনি যদি সত্যিকারের সাইবার সন্ত্রাসবাদ অপরাধ রিপোর্ট করতে পারেন সেটা প্রমাণিত হলে
পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে।

♦2018학년도 수능 영어
영역 통합형으로 실시.
(난이도 쉽게)

♦ ২০১৮ সাল বিশেষ করে কোরিয়ান ছাত্রদের জন্য যারা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে, তাদেরকে অন্যান্য বিষয়ের সাথে ইংলিশ পরীক্ষাও দিতে হবে বাধ্যতামূলক কিন্তু সেটা আলাদা ভাবে থাকবে ইংলিশ বিষয় ভিত্তিক পরীক্ষাটা অনেক সহজ করা হবে।

♦동원예비군 훈련 피하면
1년이하 징역 또는 1천만원
이하 벌금.

♦রিজার্ভ বাহিনীর সাথে সংহতি রেখে প্রতি বছর এ একবার ট্রেনিং করতে হয় এটা বাধ্যতামূলক কোরিয়ান আইনে প্রাপ্তবয়স্ক সুস্থ সকল পুরুষের জন্য কিন্তু কেউ যদি এটা এড়িয়ে যান বা অংশগ্রহণ না করেন তাহলে তাকে 1 বছর জেল অথবা নগদ করিয়ান 1 কোটি উয়ন জরিমানা প্রদান করতে হবে( সম্ভবত বাধ্যতামূলক আর্মি ট্রেনিং এর পরেও 4 থেকে 5 বার যেতে হয় প্রতি বছর একবার করে বিষয়টা সম্পর্কে আমি পুরোপুরি ক্লিয়ার না।)

♦멱살만 잡아도 벌금 백만원,

♦ আপনি যদি কারো কলার চেপে ধরেন বা কলার চেপে ধরেন সেক্ষেত্রেও জরিমানার বিধান 10 লাখ করিয়ান উয়ন করা হচ্ছে।।

♦협박문자 50만원.

♦ কাউকে আপনি হুমকিস্বরূপ কোন মেসেজ পাঠালেও ৫ লক্ষ উয়ন জরিমানার বিধান করা হচ্ছে।।

♦때리는 시늉하며 죽인다
협박, 최소 2백만원 이상 벌금.

♦ কাউকে আঘাত এবং হত্যা জাতীয়
হুমকি, দিলে কমপক্ষে 20 লক্ষ উয়ন জরিমানার বিধান রাখা হচ্ছে।।

♦친구와 술 먹다 뺨 한대.
벌금 백만원 이상.

♦ আপনি আপনার বন্ধুর সাথে মদ খেতে বসলেন সে ক্ষেত্রে হয়তো আপনি হাসি তামাশা করে হলেও বা নেশাগ্রস্ত অবস্থায় থাকে চড় থাপ্পড় যদি মেরে থাকেন বা মারেন সে ক্ষেত্রে 10 লক্ষ উয়ন জরিমানার বিধান রাখা হচ্ছে।।

♦시비가 벌어져 폭행하게 된
경우 쌍방과실 형은 피해
정도에 따라
🔹 (경미) 50만원 이상.
🔹 (보통) 100만원 이상.
🔹 (엄중) 200만원 이상 처벌.

♦ দুই বন্ধু কিংবা অন্য কারো সাথে মারামারি করলে সে ক্ষেত্রে জরিমানার বিধান রাখা হয়েছে আঘাতের ধরন ভেদে এক্ষেত্রে জরিমানা নিন্মরুপঃ

🔹 (ন্যূনতম।) ৫ লক্ষ উয়ন ।
🔹 (সাধারণত) ১০ লক্ষ উয়ন ।
🔹 (কঠোর) শাস্তি ২০লক্ষ উয়ন।

বিশেষভাবে উল্লেখ্য থাকে যে এরকম সহিংসতার সঙ্গে জড়িত হওয়া উভয় পক্ষই অবহেলিত হবেন। সে ক্ষেত্রে উভয় পক্ষকেই জরিমানা দিতে হতে পারে।

আর যিনি আঘাত করে থাকবেন তাকে আঘাত প্রাপ্ত ব্যক্তির সকল চিকিৎসা খরচও বহন করতে হবে।।

♦하반기부터 시행됩니다.
횡단보도 정지선을 넘으면
6만원 범칙금에.
벌점 10점까지 받게되며

♦ আপনি যদি রাস্তায় গাড়ি চালানোর সময় পথচারি পারাপারের যে জেব্রা ক্রসিং থাকে তার আগে গাড়ী স্টপ করার যে লাইন মার্ক করা আছে লালবাতি জলন্ত অবস্থায় অথবা সিগন্যাল থাকা অবস্থায় আছে
তারপরও আপনার গাড়ী যদি হঠাৎ করে সেই লাইন ক্রস করে বা crosswalk করেন প্রথমবার আপনাকে ক্ষমা করা হবে কিন্তু দ্বিতীয়বার থেকে জরিমানার বিধান কার্যকর হবে। 60,000 উয়ন জরিমানা এবং সেই সাথে আপনার 10 পয়েন্ট কর্তন করা হবে যা পরবর্তীতে আপনার ভিসা এবং নাগরিকত্ব পাওয়ার সহ অন্যান্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করতে পারে।।

অবশ্য এটা আপনার ড্রাইভিং রেটিং পয়েন্ট থেকে কাটা যাবে।

♦경찰 5천명투입되어 집중 단속 예정.
차량 운전하시는 분들에게
알리세요.

♦ এ সকল বিষয়ে করিয়ান সরকার একটি বিল প্রকাশ করেছেন: এ কার্যক্রম নিবিড় ভাবে পর্যবেক্ষণ ও তীব্রতর ভাবে প্রয়োগ করার জন্য জাতীয় পর্যায়ে ৫০০০ হাজার পুলিশ কর্মকর্তাকে চূড়ান্তভাবে চার্জ করা হয়েছে নিয়োগের জন্য।।

বিশেষভাবে উল্লেখ থাকে যে যারা ড্রাইভিং করেন ঐ রকম মানুষদের বলে দেওয়ার জন্য জরুরী ঘোষণা করা হয়েছে।।

※ 과태료가 이렇게!

※তাই জরিমানা যেভাবে হবে !!

অপরাধের ভিত্তিতে জরিমানার বিধানও ভিন্ন ভিন্ন।।

” সে বিষয়ে বিস্তারিত আগামী পোস্টে ইন্টারনেট লিংক সহ দেব।।

“কোরিয়ায় বসবাসরত বাঙালি ভাইদের মধ্যে অনেকেই আমার থেকে ভালো অনুবাদ করতে পারেন বলে আমি বিশ্বাস করি । তাই যদি অনুবাদে কোন ভুল ভ্রান্তি থাকে তাহলে নিজ গুনে ক্ষমা করবেন, ট্রেনে বসে মোবাইলে লিখলাম তো ভুল হওয়াটা স্বাভাবিক।।
সবাই ভাল থাকুন সুস্থ থাকুন দোয়া রাখবেন।।
ধন্যবাদ।।

(মিজান-জাহিদ)।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon