২রা ডিসেম্বর, ২০১৮ ইং, রবিবার, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ



বাংলাদেশের প্রথম ডাকটিকিট, প্রকাশিত হয় ২৯ জুলাই ১৯৭১ সালে।


প্রকাশিত :২৯.০৭.২০১৮, ৯:১৫ পূর্বাহ্ণ

বাংলাদেশের প্রথম ডাকটিকিট, প্রকাশিত হয় ২৯ জুলাই ১৯৭১ সালে।

বিশ্বের জনমত তৈরী ও রাষ্ট্র-সরকার সমূহের নিরব-সরব সর্মথন লাভের উদ্দেশ্যে ১৭ এপ্রিল ১৯৭১-এ শপথ গ্রহনকারী তাজউদ্দিন প্রধানমন্ত্রীত্বের বাংলাদেশ সরকার ডাক টিকিট প্রকাশের উদ্যোগ গ্রহন করে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিচারপতি আবু সাইদ এ ব্যাপারে সাহায্য করবার জন্য ব্রিটিশ পোস্টমাস্টার জেনারেল ও এমপি জন স্টোনহাউসকে অনুরোধ করেন। স্টোনহাউস ব্রিটিশ সরকারের অনুমোদন ও সিকিউরিটি প্রেসে এই ডাকটিকিট মুদ্রণের ব্যবস্থা করেন। স্টোনহাউসের পরামর্শক্রমে ডাকটিকিট গুলির নকশা করবার দায়ীত্ব দেয়া হয় ভারতীয় বাঙালি বিমান মল্লিককে, তিনি ইতোমধ্যে ব্রিটিশ ডাক বিভাগের জন্য ‘মহাত্মা গান্ধী’ ডাকটিকিট-এর নকশা করেছেন। বিমান মল্লিক বাংলাদেশের পুরো মুক্তি সংগ্রামকে বর্ণনার পরিকল্পনা করে আটটি ডাকটিকিটের প্রস্তাব করেন। সকল কার্য সম্পাদন শেষে ২৯ জুলাই ১৯৭১ ভারত ও ব্রিটেনে এ ডাকটিকিট গুলি একযোগে প্রকাশিত হয়।

মুক্তিযুদ্ধকালীন প্রকাশিত ডাকটিকেটগুলোর বিবরণঃ

০১) প্রথমটি ছিলো ‘বাংলাদেশের মানচিত্র’ সম্বলিত গাঢ় লাল, নীল ও বেগুনী রঙের ডাকটিকেট। এর মূল্য ছিলো ১০ পয়সা।

০২) ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের হত্যাকাণ্ড’কে সামনে রেখে রক্তলাল ছাপের ওপর হলুদ লেখা ঢাকা ইউনিভার্সিটি। গাঢ় সবুজ রঙের ডাকটিকেট। এর মূল্য ছিলো ২০ পয়সা।

০৩) ‘সাড়ে সাত কোটি বাঙালি জাতি’ শীর্ষক হালকা বাদামী লেখা, ধূসর এবং গোলাপী রঙের ডাকটিকেট। এর মূল্য ছিলো ৫০ পয়সা।

০৪) ‘বাংলাদেশের মানচিত্রসহ জাতীয় পতাকা’ সম্বলিত সবুজ রঙের উপর লাল সূর্যের মধ্যে হলুদ বাংলাদেশের মানচিত্র আঁকা ডাকটিকেট। এর মূল্য ছিলো ১ টাকা।

০৫) ১৯৭০ সালের নির্বাচনে বাংলাদেশের পক্ষে ‘শতকরা ৯৮ ভাগ’ ভোট প্রদানের ঘটনাকে কেন্দ্রবিন্দুতে রেখে ব্যালট বাক্সের প্রতীকের মধ্যে সাদা এবং ম্যাজেন্টা রঙের ডাকটিকিট প্রকাশিত হয়। এর মূল্য ছিলো ২ টাকা।

০৬) ১৯৭১ সালের ১০ এপ্রিলকে মনে রেখেই করা হয় ‘স্বাধীনতার ঘোষণাসহ শিকল ভাঙার চিত্র’। গাঢ় সবুজ ও নীল রঙের এই ডাকটিকেটের মূল্য ছিলো ৩ টাকা।

০৭) ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি’ সংবলিত সোনালি-সদৃশ, কমলা, গাঢ় বাদামী ও হাফটোন কালো রঙের ডাকটিকেট। এর মূল্য ছিলো ৫ টাকা।

০৮) ‘বাংলাদেশকে সমর্থন করুন’ শীর্ষক ম্যাজেন্টা রঙের মধ্যে বাংলাদেশের মানচিত্র সোনালি রঙের টিকেটে নীল রঙের লেখা। এর মূল্য ছিলো ১০ টাকা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon