৮ই নভেম্বর, ২০১৮ ইং, বৃহস্পতিবার, ২৪শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ



নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ


প্রকাশিত :১৮.০৬.২০১৮, ৫:৩৫ অপরাহ্ণ

নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ


বাংলাদেশ সেনাবাহিনীর নতুন প্রধান হিসেবে দায়িত্ব নিচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি। আগামী ২৫ শে জুন তিনি দায়িত্ব গ্রহণ করবেন।

বর্তমান সেনা প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক-এর মেয়াদ শেষ হচ্ছে ২৪ শে জুন।

রোববার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, ‘২৫ শে জুন অপরহ্ন থেকে জেনারেল পদে পদোন্নতি প্রদানপূর্বক প্রতিরক্ষা-বাহিনীসমূহের প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধা) আইন, ২০১৮ অনুসারে উক্ত তারিখ অপরাহ্ন থেকে ৩ (তিন) বছরের জন্য বাংলাদেশ সেনাবাহিনী প্রধান পদে নিয়োগ প্রদান করা হলো।’

২০১৫ সালের ১১ জুন লেফটেন্যান্ট জেনারেল শফিউল হককে তিন বছরের জন্য সেনাপ্রধান নিয়োগ করে সরকার। ওই সময় তিনি জেনারেল ইকবাল করিম ভূইয়ার স্থলাভিষিক্ত হন।

জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের মেয়াদ না বাড়ায় লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদকে সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

বর্তমানে সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল হিসেবে দায়িত্বরত আজিজ আহমেদ বর্ডাগ গার্ড বাংলাদেশ-বিজিবি প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন।

চাঁদপুর জেলার এ কৃতি সন্তান ১৯৬১ সালে নারায়ণগঞ্জে জন্মগ্রহণ করেন। বাংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ) ৮ম লং কোর্স শেষে ১৯৮৩ সালের ১০ জুন সেনাবাহিনীর আর্টিলারি কোরে কমিশনপ্রাপ্ত হন।

তিনি পার্বত্য চট্টগ্রামে জিএসও-৩ (অপারেশন), পদাতিক ব্রিগেডের ব্রিগেড মেজর, সেনাসদর প্রশিক্ষণ পরিদপ্তরের গ্রেড-২ এবং সেনাসদর, বেতন ও ভাতা পরিদপ্তরের গ্রেড-১ স্টাফ অফিসারের দায়িত্ব পালন করেন।

গত বছর ৩১ জুলাই সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধান পদের মেয়াদ সর্বোচ্চ চার বছর নির্ধারণ করে এ সংক্রান্ত আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দেয় সরকার।

চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি তা সংসদে পাস হয়।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon