২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, বুধবার, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ



প্রবাস জীবনের প্রথম ঈদ নিয়ে কিছু কথা


প্রকাশিত :১৬.০৬.২০১৮, ৫:৪৭ পূর্বাহ্ণ

ও মন রমজানের ঐ রোযার শেষে এলো খুশির ঈদ”….ঈদ এসেছে তবে চারদিকে ঈদের কোন আমেজ নেই, কোন আলোকসজ্জা নেই, কোন আতশবাজি পটকা নেই, নেই কোন মাইকিং। কিভাবে থাকবে? এ যে প্রবাসের ঈদ বাকি ৩৬৪ দিনের মতোই কর্মব্যস্ত একটা দিন।

“আপি তুই একা কিভাবে ঈদ করবি?” নারে বোনু আমি একা না তোর ভাইয়ার সঙ্গী হয়েছি। এবার তার ছয় বছরের একাকী ঈদের সমাপ্তি ঘটবে আর শুরু হবে প্রিয় আত্মীয় পরিজন ছেড়ে অনেক দূরে আমাদের দুজনের এক অপূর্ণ ঈদ।

 

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। হুম……তাই, তবে তা আমার দেশের ঈদ, ভীনদেশের ঈদ নয়। আমার দেশে নাড়ীর টানে ঘরে ফেরার প্রতিটা দৃশ্যই বলে দেয় ঈদ কতটা খুশির কতটা আনন্দের। আর প্রবাসে, ঈদের ছুটির কোন টেনশন নেই, বাড়ি যাওয়ার ধুম নেই, অগ্রিম টিকেট কাটার কোন দরকার নেই, টিকেট এর জন্য দীর্ঘ লাইন নেই, রাস্তায় কোন জ্যাম নেই, মার্কেটে নতুন জামাকাপড় কেনার উপচে পড়া ভিড়ও নেই। এ যেন এক প্রাণহীন ঈদ।

আজ চাঁদ উঠলে কাল ঈদ, কোন আয়োজন চোখে পরেনি। চাঁদ দেখার আগ্রহটাও নেই কারও এখানে। সবাই নিজের মতো ব্যস্ত। বাচ্চাদের ঈদ ঈদ বলে কোন চিৎকার এখানে কানে আসেনা। মেয়েরা দল বেঁধে হাতে মেহেদী দিবে এটা হয়ত এখানে কেউ ভাবতেই পারেনা। সোনিয়া, দয়িতা, মাফরুহা, সাবাদের ছোট ছোট হাতগুলো আজ খুব বেশি মিস করছি।

 

দেশের সেই ঈদের আনন্দের দিনগুলি আজ বার বার মনে পড়ছে। তখন ঈদের জন্য কতো কিছু বাজেট করতাম। এত টাকা দিয়ে শপিং করবো, ওখানে-সেখানে যাব, ওইখানে এটা খাব এইরকম আরও কতো যে পরিকল্পনা করতাম তার শেষ নেই। আম্মু এটা রান্না কর ঐটা রান্না কর কতো বায়না, অনেক বেশি মিস করছি মা তোমাকে আর তোমার হাতের রান্না। মা-বাবা, ভাই-বোন, আত্মীয়-স্বজন ছাড়া ঈদ যেন ঈদ নয়, অপূর্ণ ঈদ অনেক কষ্টের ঈদ।

আমার অপূর্ণ ঈদের কষ্টের মাত্রা আরও বেড়ে যায়, যখন ছোট্ট মাইমুনা ফোন দিয়ে বলে, “মামি তোমাকে আমার খুব মনে পড়ে, তুমি কবে আসবা…” আসব ইনশাআল্লাহ্। আর যেদিন আমাদের ফ্লাইট বাংলাদেশের মাটি স্পর্শ করবে সেদিন সকলকে কাছে পেয়ে আমাদের অপূর্ণ ঈদ হয়ে উঠবে পূর্ণ ঈদ, খুশির ঈদ।।

দেশে-বিদেশে সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক।।

লেখিকা: তামান্না ফেরদৌস, ইউনিভার্সিটি অফ সিগেন, জার্মা



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon