১৭ই জুলাই, ২০১৮ ইং, মঙ্গলবার, ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ



একাদশ শ্রেণির ভর্তির আবেদন ১৩ মে থেকে শুরু


প্রকাশিত :০৮.০৫.২০১৮, ৫:১৬ অপরাহ্ণ

একাদশ শ্রেণির ভর্তির আবেদন ১৩ মে থেকে শুরু



২০১৮-১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ১৩ মে থেকে আবেদন করতে পারবে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। আগামী ২৪ মে পর্যন্ত আবেদন করা যাবে। সোমবার ভর্তি সংক্রান্ত এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইনে ও টেলিটক মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। যে সব শিক্ষার্থী ফল পুনর্নিরীক্ষণের আবেদন করেছেন তারাও একই সময়ে আবেদন করতে পারবে। তবে, পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে, তাদের আবেদন আগামী ৫ ও ৬ জুন গ্রহণ করা হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা www.xiclassadmission.gov.bd এই ঠিকানায় অনলাইনে আবেদন করতে হবে। কমপক্ষে পাঁচটি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানের পছন্দ-ক্রম দিয়ে একজন শিক্ষার্থীকে ভর্তির আবেদন করতে হবে। অনলাইনে ভর্তির আবেদন করতে ১৫০ টাকা ফি লাগবে।

যেভাবে আবেদন করা যাবে

টেলিটক মোবাইল থেকে এসএমএসের মাধ্যমেও ভর্তির জন্য আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। তবে এ ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ১২০ টাকা করে ফি দিতে হবে।

প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ১০ জুন। দ্বিতীয় পর্যায়ের আবেদন ১৯ ও ২০ জুন গ্রহণ করা হবে এবং ফল প্রকাশ করা হবে ২১ জুন।

তৃতীয় পর্যায়ে ২৪ জুন আবেদন গ্রহণ করা হবে এবং ফল প্রকাশ হবে ২৫ জুন। ২৭ জুন থেকে ৩০ জুনের মধ্যে ভর্তির কাজ শেষ হবে। আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

গত ৬ মে (রোববার) চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এবারের পরীক্ষায় ৭৭ দশমিক ৭৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে এক লাখ ১০ হাজার ৬২৯ জন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon