২৫শে মে, ২০১৮ ইং, শুক্রবার, ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ



আলোকিত বৃহত্তর বুড়িচং কিছু গুণী ব্যক্তিদের জীবন বৃত্তান্তঃ


প্রকাশিত :১৮.০৪.২০১৮, ৫:৩৭ পূর্বাহ্ণ

আলোকিত বৃহত্তর বুড়িচং কিছু গুণী ব্যক্তিদের জীবন বৃত্তান্তঃ


ঐতিহ্যবাহী কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার বাকশীমুল ইউনিয়নের বাকশীমুল গ্রামের সম্ভ্রান্ত মুসলীম পরিবারের মৃত হাজী মোঃ আয়েত আলীর ও অফিজা বেগমের সুযোগ্য সন্তান সাজ্জাদ হোসেন স্বপন। পরিবারে তিন বোন ও দুই ভায়ের মধ্যে তিনি বড়। ৩১ জুলাই ১৯৬৪ সালে তিনি জন্মগ্রহন করেন। তিনি কুমিল্লা সরকারী কলেজ থেকে গ্রেজুয়েশন অর্জন করেন। ছাত্র জীবন থেকে তিনি রাজনীতির সাথে জড়িত হন। ১৯৭৯ সালে তিনি বাংলাদেশ ছাত্রলীগের সদস্য পদ লাভ করেন। ১৯৮১ সালে কুমিল্লা সরকারী কলেজ শাখার সদস্য পদ লাভ করেন। ১৯৮৬ সালে কুমিল্লা সরকারী কলেজে ভিপি পদ লাভ করেন। ১৯৮৭ সালে বাংলাদেশ ছাত্রলীগ বুড়িচং উপজেলা শাখার সভাপতি ও কুমিল্লা জেলা ছাত্রলীগের সহ-সভাপতি নির্বাচিত হন। ১৯৯০ সালে বুড়িচং উপজেলা আ’লীগ-যুবগীগের সভাপতি নির্বাচিত হন। ১৯৯২ সালে বাকশীমুল ইউনিয়ন পরিষদের চেয়াম্যান নির্বাচিত হন। ১৯৯৭ সালে একই ইউনিয়নে পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হন। জেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান হিসেবে স্থানীয় সরকার প্রকেৌশলী অধিদপ্তর কর্তৃক স্বর্ন পদক প্রাপ্ত হন।

১৯৯২ সালে কুমিল্লা জেলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির সেক্রেটারী পদে নির্বাচিত হন। ১৯৯৩ সালে কুমিল্লা জেলা আ’লীগের যুবলীগের সহ-সভাপতি পদ লাভ করেন। ১৯৯৪ সালে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতির পদ লাভ করেন। ১৯৯৫ সালে কুমিল্লা জেলা আ’লীগের সদস্য পদ লাভ করেন। ২০০৩ সালে বুড়িচং উপজেলা আ’লীগের সেক্রেটারী পদ লাভ করেন। ২০০৫ সালে কুমিল্লা জেলা আ’লীগের আহব্বায়ক কমিটির সদস্য পদ লাভ করেন। ২০০৯ সালে কুমিল্রা জেলা উপজেলা পরিষদ চেয়ারম্যান সমিতির সেক্রেটারী পদ লাভ করেন। ২০০২ সালে বারভিডা পরিচালনা পর্ষদের সদস্য পদ লাভ করেন। ২০০৪ সালে বারভিডা পরিচালনা পর্ষদের সদস্যপদ পুনরায় লাভ করেন। ২০০৯ সালে বুড়িচং উপজেলা পরিষদের চেয়ারম্যানে নির্বাচিত হন। ২০১২ সালে প্রাথমিক শিক্ষা ১০০ভাগ পাশ করায় চট্টগ্রাম বিভাগে শ্রেষ্ঠ উপজেলা নির্বাচিত হওয়ায় মাননীয় প্রধান মন্ত্রীর হাত থেকে সনদ ও সম্মাননা লাভ করেন।

২০১৬ সালে কুমিল্লা (দ:) জেলা আ’লীগের প্রথম যুগ্ন সাধারণ সম্পাদক পদ লাভ করেন। কুমিল্লা জেলা বঙ্গবন্ধু কৃষিবীদ ডিপ্লোমা পরিষদের উপদ্রেষ্ঠা। কুমিল্রা জেলা ইউনিয়ন পরিষদ সচিব সমিতির উপদ্রেষ্ঠা, বাংলাদেশ সরকারী প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির কুমিল্লা জেলা শাখার উপদ্রেষ্ঠার দায়িত্ব পালন করেন। কালিকাপুর আবদুল মতিন খসরু সরকারি কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি, আবিদপুর স্কুল এন্ড কলেজ এর গভনিং বডির সভাপতি, নিমসার জুনাব আলী ডিগ্রী কলেজের বিদ্যুসাহী সদস্য। বুড়িচং এরশাদ ডিগ্রি কলেজের স্থায়ী দাতা সদস্য, ময়নামতি স্কুল এন্ড কলেজের সাবেক সভাপতি। গাউসুল আযম আব্দুল কাদের জিলানী (র.) আলীর মাদ্রাসার সাবেক সভাপতি। বায়তুস্ সালাম জাম মসজিদ, ঝাউতলা, কুমিল্লার সহ-সভাপতি। বুড়িচং উপজেলা পরিষদ কেন্দ্রীয় জামে এর সাবেক সভাপতি। বুড়িচং উপজেলা মাদ্রাসার শিক্ষাবৃত্তি প্রকল্পের প্রতিষ্ঠাতা।

এছাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান থাকা কালীন গুরুত্বপূর্ণ যে ভূমিকা পালন করেছেন। তার মধ্যে উল্লেখ্য যোগ্য বুড়িচং উপজেলা পরিষদের বাইপাস রোড। বুড়িচং ডাকবাংলো সংলগ্ন জামাত শিবিরের প্রতিষ্ঠান বুড়িচং মডেল একাডেমী এবং বাইরোডের মধ্যে মডেল একাডেমীর ছাত্রাবাস যাহা এমপি মহোদয়ের সুপারিশ থাকা সত্বেও সাহসিকতার সাথে তাহা উৎচ্ছেদ করে বুড়িচং উপজেলা পরিষদের বাইপাস রোড নির্মান করেন। বুড়িচং উপজেলা পরিষদের ভিতর শহীদ মিনার নির্মান। বুড়িচং উপজেলা পরিষদের বাউন্ডারী পুন:নির্মান। বাকশীমুল ইউনিয়নের গরু চোর চিরতরে নিমূল করেন। জেলা পরিষদ নির্বাচনে কিছু সংখ্যক ঘাতক নামধারী আ’লীগের নেতাকর্মীদের কারণে ২৪ ভোটে পরজিত হন। তার এই পরাজয় বুড়িচং বাসী হাড়ে হাড়ে উপলদ্বি করতে পেরেছে। বুড়িচং উপজেলা আ’লীগের যে কোন সভাসমিতি, দলীয় কোন অনুষ্ঠানে সাজ্জাদ হোসেন স্বপন না থাকিলে জনশূণ্যতা মনে হয়। ঊনি ৩৭ বছর ধরে মনযোগ সহকারে বাংলাদেশ আ’লীগের খেদমত করে আসছেন।

যে কোন সময়ে নেতাকর্মীদের বিপদে আপদে উনার বলিষ্ঠ ভূমিকা থাকে। উনার ব্যক্তিগত প্রচেষ্ঠায় ছোট বড় সরকারী বেসরকারি বহু লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। উনার কর্মতৎপরতা প্রমাণ করে যে তিনি আগামী দিনের আরো বড় ধরনের নেতৃত্ব দেওয়ার যোগ্যতা অর্জন করেছে। আমরা তার উত্তর উত্তর মঙ্গল কামনা করি। সাজ্জাদ ভাই এগিয়ে চল। আগামী দিনে আপনার পথ সুগম প্রসারিত হবে। প্রতিবেদকঃ আবদুল মোমেন, সভাপতি, বুড়িচং প্রেস ক্লাব, দৈনিক কুমিল্লা আলো ও দৈনিক ভোরের কাগজের বুড়িচং প্রতিনিধি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon