২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, রবিবার, ৯ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ



নেদারল্যান্ডে জাতীয় শোক দিবস পালন


প্রকাশিত :১৭.০৮.২০১৭, ৩:৪৩ অপরাহ্ণ

নেদারল্যান্ডে জাতীয় শোক দিবস পালন

কাজী শাহ্ আলম: মঙ্গলবার, নেদারল্যান্ডসে দি হেগস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃক বিনম্র শ্রদ্ধায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের কর্মসূচী পালন করা হয়। দূতাবাস প্রাঙ্গনে আয়োজিত শোক দিবসের কর্মসূচীতে নেদারল্যান্ডস আওয়ামী লীগের নেতৃবৃন্দ সহ নেদারল্যান্ডের অনাবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতেই জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। জাতীয় শোক দিবসে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টে শাহাদাত বরণকারী সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এরপর পবিত্র কোরান, বাইবেল ও গীতা পাঠ করা হয়  রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পৃথক ভাবে পাঠ করেন কাউন্সিলর কাজী রাসেল পারভেজ, ফার্স্ট সেক্রেটারি মি: ইসতিয়াক আহমেদ, পাবলিক রিলেশন সেক্রেটারি কামাল হোসেন ও গৌতম সাহা৷ বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের ও কর্মের উপর নানাদিক আলোচনায় অংশ নিয়ে বক্তব্য রাখেন বিশিষ্ট কম্যুনিটি ব্যক্তিত্ব জনাব বিকাশ রায়, স্বরচিত কবিতা পাঠ করেন জনাব বাবুল মিয়া হল্যান্ড আওয়ামী লীগের সভাপতি শাহাদাত হোসেন তপন, সাধারণ সম্পাদক জনাব মুরাদ খান ও গভীর শ্রদ্ধার সাথে বঙ্গবন্ধুর স্মৃতি চারণ করেন এবং নিজ নিজ অবস্থান থেকে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে দেশ গড়ায় আত্মনিয়োগ করতে সকলের প্রতি আহ্বান জানান।

নতুন প্রজন্মের শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের উপর উপস্থাপনা করেন প্রবাসী শিশু অবন্তিকা সাহা, ফারিন জুনায়না ও ইলমা জারিফাহ। রাষ্ট্রদূত জনাব শেখ মুহম্মদ বেলাল তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর বর্নাঢ্য জীবন ও কর্মের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন বঙ্গবন্ধুর মতো ব্যক্তিদের মৃত্যু নেই; তাঁরা মৃত্যুন্জয়ী। রাষ্ট্রদূত ব্যক্তিগত ভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করার সুযোগ না পাওয়ায় দুঃখ প্রকাশ করেন কিন্তু তাঁর জীবনের প্রতিটি দিন বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে নিজেকে ভিন্ন এক মুক্তিযুদ্ধে নিয়োজিত করার সংকল্প ব্যক্ত করেন এবং জাতি গঠনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার আহ্বান জানিয়েছেন।

নেদারল্যান্ডস আওয়ামী লীগের পক্ষে উপস্থিত ছিলেন, উপদেষ্টা মন্ডলীর সম্মানিত সদস্য বুলবুল জামান, জসিম উদ্দিন লিটন, হল্যান্ড আওয়ামী লীগের সভাপতি জনাব শাহাদাত হোসেন তপন, সহ সভাপতি মাসুদ রহমান, সাধারণ সম্পাদক জনাব মুরাদ খান, যুগ্ম সম্পাদক একরামুল হক পলাশ, কোষাদক্ষ বাবুল মিয়া, প্রবাসী কল্যাণ সম্পাদক নিপেন মল্লিক, জিয়া হাসনায়ন, আনিসুল হক পলাশ ও কৃষি সম্পাদক আব্দুর রহমান সহ আওয়ামী লীগের সাবেক নেতৃবৃন্দ। অনুষ্ঠানের শেষে বঙ্গবন্ধু, বঙ্গমাতা ও তার পরিবারের শাহাদাত বরণকারী সকলের রুহের মাগফেরাত কামনা করে এবং দেশ ও জাতির মঙ্গল এবং কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। অনুষ্ঠানে অতিথিবৃন্দকে দেশীয় খাবারে আপ্যায়িত করা হয় এবং দূতাবাসের সভা কক্ষে বঙ্গবন্ধুর উপর প্রদর্শিত প্রামান্যচিত্র দেখানো হয়।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon