২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, শনিবার, ৮ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ



মহাসমারোহে উৎযাপিত হল ২য় সিউল বাংলা চলচিত্র উৎসব , ২০১৭


প্রকাশিত :২৮.০৭.২০১৭, ৪:৫৬ অপরাহ্ণ


মহাসমারোহে উৎযাপিত হল ২য় সিউল বাংলা চলচিত্র উৎসব , ২০১৭ । এ বছরই ফেব্রুয়ারীতে ১ম চলচিত্র উৎসব করা হয়েছিল জনাব মাহবুব লী এর ব্যক্তিগত উদ্যোগে । কিন্তু এবার সরাসরি বাংলাদেশ এম্বাসি সিউল এর স্বার্বিক তত্বাবধানে এই প্রথম দক্ষিন কোরিয়ার রাজধানী সিউলে ৩ দিনের জন্য গত ২১ জুলাই থেকে ২৩ জুলাই বাংলাদেশের চলচিত্র উৎসবের আয়োজন করা হয় ।অনুষ্ঠানের উদ্ভোদন করেন বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব জুলফিকুর রাহমান , দক্ষিণ কোরিয়ার জাতীয় সংসদ সদস্য জনাব কিম কি সান ও কোরিয়া কালচারাল অ্যাসোসিয়েসন এর প্রেসিডেন্ট জনাব যেঅঙ্গ জে মিন । উপস্থিত হয়েছিলেন বিভিন্ন দেশের এম্বাসির প্রতিনিধিগন , বাংলাদেশের বিভিন্ন পেশার মানুষ , আর ছিলেন কোরিয়ার সিনেমা বোদ্ধা মানুষেরা ।

চলচিত্রের মাধ্যমে বাঙ্গালী সংস্কৃতি ও জীবনযাপন – বিদেশিদের মাঝে তুলে ধরাই ছিল মূল উদ্দেশ্য । আর তাই এবারের প্রতিপাদ্য বিষয় ছিল Discover Bangladesh Through Cinema – সিনেমায় দেখি বাংলাদেশ ।

পুর্নদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য দুই ধরনের মোট ৮টি ছবি এখানে প্রদর্শিত হয়। পুর্নদৈর্ঘ্য ছবির মধ্য ছিল অনিল বাগচির একদিন, মেঘ মল্লার , দূরবীন ও অজ্ঞাত নামা । স্বল্পদৈর্ঘ্য ছবি গুলি ছিল কবি স্বামীর মৃত্যুর পর আমার জবানবন্দি , অ্যাকুরিয়াম, দি কন্টেইনার , একই পথে ও কাঁচ বৃষ্টি ।

প্রতিটি প্রদর্শনিতে উপচে পড়া দর্শকের উপস্থিতি প্রমান করে , বাংলাদেশ এম্বাসির এই উৎসব আয়োজনে দারুণ ভাবে সফল হয়েছে । সিনেমা নির্বাচনের ক্ষেত্রেও যথেষ্ট বিবেচনার ছাপ স্পট ছিল । কোরিয়ার নতুন প্রজন্মকে এখানে দর্শক হিসাবে প্রাধান্য দেয়া হয়েছিল । স্কুলের ছাত্রদেরকে বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয়েছিল।

১ম দিনে আগত দর্শকেরা সিনেমা দেখার পাশাপাশি বাংলাদেশী খাবারেরও স্বাদ গ্রহন করতে পেরেছিলেন । সিঙ্গারা, বিরিয়ানিসহ ছিল নানা ধরনের খাবারের আয়োজন ।

বাংলাদেশ এম্বাসির সকল কর্মচারিদের আন্তরিক প্রচেষ্টার ছাপও ছিল লক্ষণীয় ভাবে উল্লেখযোগ্য । সাথে কোরিয়া সিনেমায় বাংলাদেশের নায়ক জনাব মাহবুব লী এবারেও তার অভিজ্ঞতা ও কর্ম দক্ষতা দিয়ে সার্ভিকভাবে এই অনুষ্ঠানে যুক্ত থেকে ছিলেন ।

শেষের দিনে সিনেমা প্রদর্শনি শেষে আগত দর্শকদের জন্য হাল্কা নাস্তারও আয়োজন ও ছবি তোলার মধ্য দিয়ে উৎসবের সামাপ্তিও প্রশংসার দাবি রাখে ।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon