২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, রবিবার, ৯ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ



চট্টগ্রাম বিভাগের ৫৮ আসনে আ’লীগের প্রার্থী যারা


প্রকাশিত :১৭.০৬.২০১৭, ১২:৪৬ অপরাহ্ণ

চট্টগ্রাম বিভাগের ৫৮ আসনে আ’লীগের প্রার্থী যারা
Screenshot_2017-06-17-15-32-24-1

দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ফাঁকা মাঠে গোল দেয়ার সুযোগ পেলেও একাদশ নির্বাচনে বিএনপির অংশগ্রহণের বিষয়টি অনেকটা নিশ্চিত হওয়ায় জনসমর্থনে এগিয়ে থাকার বিকল্প দেখছে না ক্ষমতাসীন দলটি। তাই পরিচ্ছন্ন ভাবমূর্তির সৎ ও যোগ্য প্রার্থীদের অগ্রাধিকার দেয়ার কথা ভাবা হচ্ছে। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম বিভাগের ৫৮ আসনে আ’লীগের ১৯৪ জন প্রার্থীকে প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে। এই ১৯৪ জনের মধ্যে থেকে উঠে আসবে দলীয় প্রার্থী। সেক্ষেত্রে বিদ্রোহী প্রার্থীর বিষয়টা নিয়েও ভাবছে আওয়ামী লীগ।

প্রাথমিক বাছাইয়ে স্থান পেলেন যারা

চট্টগ্রাম-১ (মিরসরাই): আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি গিয়াস উদ্দিন।
চট্টগ্রাম-২ (ফটিকছড়ি): সাবেক সংসদ সদস্য রফিকুল আনোয়ারের ভাই জেলা উত্তর আওয়ামী লীগের শিক্ষা ও বাণিজ্য সম্পাদক ফখরুল আনোয়ার, রফিকুল আনোয়ারের মেয়ে খাদিজাতুল আনোয়ার এবং সাবেক উপজেলা চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এটিএম পিয়ারুল ইসলাম।
চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ): বর্তমান সংসদ সদস্য ও থানা আওয়ামী লীগের সভাপতি মাহফুজুর রহমান মৃধা, উপজেলা চেয়ারম্যান দেওয়ান মাস্টার শাহজাহান বিএ এবং থানা আওয়ামী লীগের নেতা আকরাম খান দুলাল।
চট্টগ্রাম-৪ (সীতাকু- ও সিটির ৯ ও ১০ ওয়ার্ড): প্রাক্তন সিটি মেয়র মঞ্জুর আলমের ভাই আবু তাহেরের ছেলে মহানগর আওয়ামী লীগের সদস্য
ও বর্তমান সাংসদ দিদারুল আলম। এছাড়া রয়েছেন প্রাক্তন সাংসদ এটিএম আবুল কাশেম মাস্টারের বড় ছেলে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি এসএম আল মামুন এবং কাশেম মাস্টারের ভাই শিল্পপতি নাছির উদ্দিনের ছেলে সৈয়দ মোহাম্মাদ তানভীর। গতবার তানভীরকে মনোনয়ন দেয়া হলেও তিনি নির্বাচন করেননি।
চট্টগ্রাম-৫ (হাটহাজারী ও সিটির ১ ও ২ ওয়ার্ড): বর্তমান জেলা পরিষদ চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ কালাম, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. ইব্রাহিম হোসেন চৌধুরী, প্রাক্তন জেলা উত্তর ছাত্রলীগের সভাপতি ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য ইউনুস গণি চৌধুরী।
চট্টগ্রাম-৬ (রাউজান): উত্তর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও বর্তমান সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী।
চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া ও বোয়ালখালী উপজেলার কিছু অংশ): একক প্রার্থী বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।
চট্টগ্রাম-৮ (শ্রীপুর-খারনদ্বীপ ইউনিয়ন ব্যতীত বোয়ালখালী থানা ও সিটির ৩, ৪, ৫, ৬ ও ৭নং ওয়ার্ড): চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএর চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুছ ছালাম, কুয়েতের বর্তমান রাষ্ট্রদূত ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এসএম আবুল কালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমদ।
চট্টগ্রাম-৯ (সিটির ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১, ২২, ২৩, ৩১, ৩২, ৩৩, ৩৪ ও ৩৫নং ওয়ার্ড): প্রবাসী কল্যাণমন্ত্রী ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নুরুল ইসলাম বিএসসি, তার ছেলে মুজিবুর রহমান এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর ছেলে মহিবুল হাসান নওফেল।
চট্টগ্রাম-১০ (সিটির ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬নং ওয়ার্ড): প্রাক্তন মন্ত্রী ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি এবং শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান ডা. আফসারুল আমিন এমপি, সাবেক মেয়র ও সদ্য আওয়ামী লীগে ফিরে আসা মহানগর কমিটির সাবেক কোষাধ্যক্ষ মঞ্জুর আলম এবং মহানগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আলতাফ হোসেন বাচ্চু।
চট্টগ্রাম-১১ (সিটির ২৭, ২৮, ২৯, ৩০, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০ ও ৪১নং ওয়ার্ড): বর্তমান সংসদ সদস্য ও নগর আওয়ামী লীগের সদস্য এম এ লতিফ এবং মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক জাতীয় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি খোরশেদ আলম সুজন ও মহানগর আওয়ামী লীগের সদস্য রোটারিয়ান মোহাম্মদ ইলিয়াস।
চট্টগ্রাম-১২ (পটিয়া ও আনোয়ারা উপজেলার কিছু অংশ): দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শামসুল হক চৌধুরী এমপি, দক্ষিণ জেলা আওয়ামী লীগের আরেক সহ-সভাপতি আবুল কালাম আজাদ, বিশিষ্ট শিল্পপতি এস আলম গ্রুপ ও একুশে টিভির চেয়ারম্যান সাইফুল আলম মাসুদ।
চট্টগ্রাম-১৩ (আনোয়ারা ও পটিয়া উপজেলার বাকি অংশ): একক প্রার্থী ভূমি প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য সাইফুজ্জামান চৌধুরী জাভেদ। তিনি আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম মেম্বার আক্তারুজ্জামান চৌধুরী বাবুর বড় ছেলে।
চট্টগ্রাম-১৪ (চান্দনাইশ ও সাতকানিয়া উপজেলার কিছু অংশ): বর্তমান সংসদ সদস্য ও জেলা দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি নজরুল ইসলাম চৌধুরী, ইঞ্জিনিয়ার আফসার আহমেদ চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।
চট্টগ্রাম-১৫ (লোহাগাড়া ও সাতকানিয়া উপজেলার কিছু অংশ): বর্তমান সংসদ সদস্য ও জেলা দক্ষিণ আওয়ামী লীগের সদস্য ড. আবু রেজা মোহাম্মদ নদভী, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দক্ষিণ জেলা ছাত্রলীগের প্রাক্তন সভাপতি এবং দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক শ্রম সম্পাদক আবু সুফিয়ান।
চট্টগ্রাম-১৬ (বাঁশখালী): থানা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান এমপি, প্রয়াত সাবেক এমপি সুলতানুল কবীর চৌধুরীর বড় ছেলে জারিফ চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের শ্রম সম্পাদক খোরশেদ আলম, জেলা আওয়ামী লীগ নেতা সাইফুদ্দিন চৌধুরী।
ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর): মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী অ্যাডভোকেট ছায়েদুল হক, নাসিরনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান এটিএম মনিরুজ্জামান সরকার, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা ফরহাদ হোসেন সংগ্রাম, কেন্দ্রীয় কৃষকলীগ নেতা এমএ করিম ও লন্ডন প্রবাসী আওয়ামী লীগ নেতা সৈয়দ এহসানুল হক।
ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ): স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি ও ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মঈন উদ্দিন মঈন, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ও অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব শাহজাহান আলম সাজু। জেলা আওয়ামী লীগের সদস্য ও সরাইল উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক উম্মে ফাতেমা নাজমা বেগম (শিউলী আজাদ), সরাইল উপজেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক অতিরিক্ত সচিব ফরহাদ রহমান মাক্কি, ঢাকার ধানম-ি থানা আওয়ামী লীগ নেতা কামাল আহমেদ দুলাল, আশুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক হাজী মো. ছফিউল্লাহ মিয়া, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ও ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুল হান্নান রতন,
ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর-বিজয়নগর):বর্তমান এমপি, একক প্রার্থী দলের কার্যনির্বাহী কমিটির সদস্য, জেলা আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রীর সাবেক একান্ত সচিব র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া): কসবা উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক এবং আইন ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাড. আনিসুল হক এমপি, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ অ্যাডভোকেট মোহাম্মদ শাহআলম এবং যুবলীগের কেন্দ্রীয় নেতা শ্যামল কুমার রায়।
ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর): নবীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান সংসদ সদস্য ফয়জুর রহমান বাদল, বিশিষ্ট শিল্পপতি এবাদুল করিম বুলবুল, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সদস্য অ্যাডভোকেট মোরশেদ কামাল, যুবলীগের কেন্দ্রীয় সদস্য ও ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা এবং দৈনিক যায়যায়কালের সম্পাদক আলামিনুল হক আলামিন, নবীনগর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নিয়াজ মোহাম্মদ খাঁন, জেলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ব্যারিস্টার জাকির আহমদ, নবীনগর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাক্তার হেলাল উদ্দিন।
ব্রাহ্মণবাড়িয়া-৬ (বাঞ্ছারামপুর): সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম এমপি এবং বাংলাদেশ সমবায় ব্যাংকের চেয়ারম্যান ও যুবলীগের কেন্দ্রীয় নেতা মহিউদ্দিন মহি।
কুমিল্লা-১ (দাউদকান্দি ও মেঘনা): বর্তমান এমপি মেজর জেনারেল (অব.) সুবিদ আলি ভঁূইয়া, কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, সাবেক সেনা প্রধান ইকবাল করিম ভঁূইয়া, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাদল রায়, উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সাধারণ সম্পাদক ডা. আবদুল মান্নান জয়, মেঘনা উপজেলার সাবেক চেয়ারম্যান শফিকুল আলম মনোনয়ন চাইবেন।
কুমিল্লা-২ (হোমনা ও তিতাস): কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম সরকার, হোমনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আবদুল মজিদ, তিতাস উপজেলা সাবেক চেয়ারম্যান পারভেজ আলম সরকার।
কুমিল্লা-৩ (মুরাদনগর): বর্তমান এমপি শিল্পপতি ইউসুফ আবদুল্লাহ হারুন, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট রুহুল আমিন ও কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক ড. আহসানুল আলম সরকার।
কুমিল্লা-৪ (দেবীদ্বার): বর্তমান এমপি রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক মন্ত্রী এবিএম গোলাম মোস্তফা, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ এম. হুমায়ুন মাহমুদ, যুগ্ম সাধারণ সম্পাদক রোশন আলীম মাস্টার।
কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া): সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, ব্যারিস্টার সোহরাব হোসেন খান চৌধুরী, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন।
কুমিল্লা-৬ (সদর): বর্তমান এমপি হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার, কৃষকলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি ও কুমিল্লা জেলা পরিষদের সাবেক প্রশাসক আলহাজ মো. ওমর ফারুক, ব্যবসায়ী আফতাব উল ইসলাম মঞ্জু, এফবিসিসিআইর পরিচালক ও কুমিল্লা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদ পারভেজ খান ইমরান।
কুমিল্লা-৭ (চান্দিনা): বর্তমান এমপি অধ্যাপক খোরশেদ আলম, খ্যাতনামা চিকিৎসক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রাণ গোপাল দত্ত, উপজেলা চেয়ারম্যান তপন বক্সী, সাবেক উপজেলা চেয়ারম্যান মনিরুল হক।
কুমিল্লা-৮ (বরুড়া ও সদর দক্ষিণের একাংশ): সাবেক এমপি নাছিমুল আলম চৌধুরী নজরুল, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের শিল্প বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার এনামুল হক মিয়াজী, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট কামরুল ইসলাম।
কুমিল্লা-৯ (লাকসাম ও মনোহরগঞ্জ): বর্তমান সাংসদ মো. তাজুল ইসলাম, লাকসাম উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহজালাল মজুমদার, লাকসাম পৌর আওয়ামী লীগের সভাপতি ও লাকসাম প্রেসক্লাবের সভাপতি তাবারক উল্লাহ কায়েস, আওয়ামী লীগ নেতা মাহবুবুল আলম।
কুমিল্লা-১০ (নাঙ্গলকোট উপজেলা, সদর দক্ষিণের একাংশ ও নবগঠিত লালমাই উপজেলা): পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল), কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক ড. ইফরান কবির চৌধুরী, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক শিল্পপতি সালাহউদ্দিন আহমেদ, নাঙ্গলকোট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শাহজালাল, বর্তমান উপজেলা চেয়ারম্যান সামছুদ্দিন কালু।
কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম): কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক ও রেলমন্ত্রী মুজিবুল হক ও তার স্ত্রী হনুফা আক্তার রিক্তা, আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য মোজাফফর হোসেন পল্টু।
নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী): জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বর্তমান সংসদ সদস্য এইচএস ইব্রাহিম, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীর আলম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির।
নোয়াখালী-২ (সেনবাগ): বর্তমান সংসদ সদস্য মোরশেদ আলম ও বাংলাদেশ অর্থনীতির সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহম্মেদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও শিল্পপতি আতাউর রহমান ভূইয়া মানিক ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফল আহম্মেদ চৌধুরীর নাম শোনা যাচ্ছে।
নোয়াখালী-৩ (বেগমগঞ্জ): বর্তমান সংসদ সদস্য মামুনুর রশদি কিরণ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মিনহাজ আহমেদ জাবেদ, চৌমুহনী পৌর আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র আক্তার হোসেন ফয়সল ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এটিএম এনায়েত উল্লাহ।
নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর): একক প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী।
নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট): একক প্রার্থী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
নোয়াখালী-৬ (হাতিয়া): বর্তমান সংসদ সদস্য আয়েশা ফেরদৌস, হাতিয়া জনকল্যাণ সমিতির সভাপতি শিল্পপতি মাহমুদ আলী রাতুল ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক ওয়ালি উল্লা।
লক্ষীপুর-১: জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শফিকুল ইসলাম, আনেয়ার খান মেডিকেল কলেজের মালিক ও রামগঞ্জ উপজেলা সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক আনোয়ার খান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. শফিক মাহমুদ পিন্টু, রামগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহজাহান কন্ট্রাক্টর, আওয়ামী লীগে কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক মমিন পাটোয়ারী।
লক্ষ্মীপুর-২: আওয়ামী লীগের কেন্দ্রীয় ক্রীড়া বিষয়ক সম্পাদক সাবেক এমপি হারুন অর রশিদ, কুয়েত আওয়ামী লীগে সভাপতি কাজী শহিদুল ইসলাম পাপুল, স্বাচিপ নেতা ডা. জগলুল আহমেদ, জেলা আওয়ামী লীগে সাধারণ সম্পাদক অ্যাড. নূর উদ্দিন চৌধুরী নয়ন, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ আলী খোকন, কেন্দ্রীয় শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক তোফায়েল আহমেদ, কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক এএস জসিম উদ্দিন।
লক্ষ্মীপুর-৩: বর্তমান এমপি একেএম শাহজাহান কামাল, সদর উপজেলার চেয়ারম্যান ও জেলা যুবলীগের আহ্বায়ক একেএম সালউদ্দিন টিপু, ধানম-ি থানা আওয়ামী লীগের সভাপতি আবদুস সাত্তার, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক টিঙ্কু, সজীব করপোরেশনের চেয়ারম্যান এমএ হাশেম।
লক্ষ্মীপুর-৪: আব্দুল্লাহ আল মামুন এমপি ও দলের কেন্দ্রীয় কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলি।
চাঁদপুর-১ (কচুয়া): সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর, ইতিহাসবিদ ড. মুনতাসির মামুন, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মো. গোলাম হোসেন।
চাঁদপুর-২ (মতলব উত্তর ও মতলব দক্ষিণ): দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী (মায়া), সাবেক এমপি এয়ার ভাইস মার্শাল এম রফিকুল ইসলাম, মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. রুহুল আমিন, কেন্দ্রীয় যুবলীগের সদস্য সাজেদুল হাসান চৌধুরী দিপু।
চাঁদপুর-৩ (চাঁদপুর সদর ও হাইমচর): সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ডা. দীপু মনি, কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য অ্যাড. নজিবুল্লাহ হিরু, জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সম্পাদক আহছান উল্লাহ আখন্দ।
চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ): ড. মো. শামছুল হক ভূঁইয়া এমপি, জাতীয় প্রেসক্লাব সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, জেলা বিএমএর সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. হারুন-অর-রশিদ (সাগর)।
চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি): সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম) এমপি, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক সহ-সম্পাদক ইঞ্জিনিয়ার শফিকুর রহমান, আওয়ামী লীগ নেতা অধ্যাপক এ কে এম ফজলুল হক, হাজীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আবদুর রশিদ মজুমদার, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য অ্যাড. নূরজাহান বেগম মুক্তা।
ফেনী-১ (ছাগলনাইয়া, পরশুরাম ও ফুলগাজী): জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি খায়রুল বাশার তপন, শিল্পপতি কনকা গ্রুপের চেয়ারম্যান ও এনসিসি ব্যাংকের সাবেক চেয়ারম্যান নুরু নেওয়াজ সেলিম ও পরিবহন ব্যবসায়ী নেতা ও এনা গ্রুপের মালিক খন্দকার এনায়েতুর রহমান।
ফেনী-২ (ফেনী সদর): জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী এমপি ও তার স্ত্রী নূর জাহান বেগম নাসরিন, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।
ফেনী-৩ (দাগনভূঞা সোনাগাজী): বর্তমান স্বতন্ত্র সংসদ সদস্য হাজী রহিম উল্যাহ, যুবলীগের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য আবুল বাশার, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা জহিরুল আলম লিপটন, যুবলীগের কেন্দ্রীয় নেতা মঞ্জুরুল আলম শাহিন, ফেনী জেলা যুবলীগের সভাপতি দিদারুল কবির রতন।
কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া): জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম, সহ-সভাপতি সালাউদ্দিন আহমদ এবং জেলা কমিটির সদস্য জাফর আলম।
কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া): একক প্রার্থী বর্তমান সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক।
কক্সবাজার-৩ (কক্সবাজার সদর-রামু): একক প্রার্থী বর্তমান সংসদ সদস্য সাইমুম সরোয়ার কমল।
কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ): বর্তমান সংসদ সদস্য আবদুর রহমান বদি এবং জেলা আওয়ামী লীগের সদস্য মোহাম্মাদ আলী।
খাগড়াছড়ি: জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাক্সফোর্স চেয়ারম্যান ও সাবেক জেলা আওয়ামী লীগের সভাপতি জতিন্দ্র লাল ত্রিপুরা, পানছড়ি কলেজের প্রিন্সিপাল সমীর দত্ত চাকমা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সচিব নববিক্রম কিশোর ত্রিপুরার বড় ভাই মুক্তিযোদ্ধা রণবিক্রম ত্রিপুরা।
রাঙামাটি: একক প্রার্থী চারবারের সাবেক এমপি দিপঙ্কর তালুকদার।
বান্দরবান: একক প্রার্থী পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক পাঁচবারের এমপি বীর বাহাদুর উশৈসইং, আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা কাজী মজিবুর রহমান।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon