২১শে নভেম্বর, ২০১৮ ইং, বুধবার, ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ



বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ক্লাস নিলেন জাফর ইকবাল


প্রকাশিত :১১.০১.২০১৭, ১:৪৯ অপরাহ্ণ

fb_img_1484120823447শুধু বাংলাদেশেরই না বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ক্লাস নিলেন জনপ্রিয় লেখক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে সবচেয়ে বড় বিজ্ঞান ক্লাস হিসেবে নাম লেখানোর অপেক্ষায় ক্লাস করতে কিশোরগঞ্জের কুলিয়ারচরে জড়ো হয় ৩ হাজার ২শ’ জন শিক্ষার্থী।

বুধবার বেলা ১১টায় শুরু হয়ে স্কুল পর্যায়ের ছাত্রছাত্রীদের জন্য বিজ্ঞান ও আইসিটি বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাস শেষ হয় দুপুর সোয়া একটায়। কুলিয়ারচর উপজেলার থানার মাঠে আন্তর্জাতিক মানের সুবিধা সম্পন্ন শ্রেণীকক্ষে এই বিশাল ক্লাসের উদ্যোক্তা কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলা প্রশাসন।

আয়োজকদের বক্তব্য, এ আয়োজন যেমন বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে, তেমনিই দেশের আগামী প্রজন্মের একটি বড় অংশকে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিতে উৎসাহিত করবে।

এই বৃহৎ ব্যবহারিক ক্লাসের মাধ্যমে বাংলাদেশ বিশ্ব রেকর্ড করে গিনেজ বুকে নাম লেখাতে যাচ্ছে। এর আগে সর্বশেষ সবচেয়ে বড় ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা ছিলো ২৯০০ জন। ২০১৬ সালের ১৬ আগষ্ট অস্ট্রেলিয়ার ব্রিসবেনে কুইন্সল্যান্ড স্কুল ২৯০০ শিক্ষার্থীর অংশগ্রহণে বিজ্ঞান বিষয়ক পাঠদান করে গিনেজ বুকে নিজেদের নাম লেখায়।

এবার বাংলাদেশ ৩২০০ এর অধিক শিক্ষার্থীর অংশগ্রহণে বিজ্ঞান এবং তথ্য প্রযুক্তি বিষয়ক পাঠদান করে ভেঙে দেয় অস্ট্রেলিয়ার সেই রেকর্ড।

শিক্ষার্থীরা বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেদেরকে যোগ্য করে গড়ে তুলতে কি কি করতে হবে, তা সম্পর্কে সম্যক ধারণা পাবে। এই ক্লাসে সত্যিকারের বিজ্ঞান প্রজন্ম হিসেবে নিজেদেরকে গড়ে তোলার যথেষ্ট উপকরণ তারা পাবে, যা উন্নত বাংলাদেশ গড়তে যথেষ্ট ভূমিকা রাখবে বলেই মনে করেন আয়োজকরা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Designed By Linckon